প্রত্নতত্ত্ব অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জুন ২০১৫

ডিজিটাল কার্যক্রম

মোবাইল এপিস্নকেশন : তথ্য ও যোগাযোগ  মন্ত্রণালয় আয়োজিত উদ্ভাবন কর্মশালাতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আইডিয়া আর্কিওলজি অব বাংলাদেশ এ্যাপিস্নকেশন প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে । উক্ত এ্যাপিস্নকেশনে অধিদপ্তরের ৪৪৮টি পুরাকীর্তির তালিকাসহ এর সংক্ষিপ্ত বিবরণ সংযোজনের কার্যক্রম চলছে ।

ফ্যাক্স /ইন্টারনেট : অধিদপ্তরের চিঠি পত্রাদি দ্রুত আদান প্রদানে ফ্যাক্স ও  ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি  করা   হয়েছে । ইতোমধ্যে অধিদপ্তরের  প্রধান কার্যালয়ের সকল শাখা ও বিভাগীয় দপ্তর সমূহে ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে । এর ফলে অধিদপ্তরের সার্বিক কাজের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে ।

সার্ভার : প্রত্নতত্তব অধিদপ্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ ডাটা সমূহ সংরক্ষণের জন্য ডাটা সার্ভার সহাপন করা হয়েছে ।  অধিদপ্তরের আঞ্চলিক দপ্তর, জাদুঘরসমূহ এবং শাখাসমূহের গুরুত্বপূর্ণ তথ্যাদি সংরক্ষণ ইতোমধ্যেই সংরক্ষণ শুরু হয়েছে । ভবিষৎতে অধিদপ্তরের আর্কাইভস হিসেবে উক্ত সার্ভার গুরুতব বহুলাংশে বৃদ্ধি পাবে ।

ডিসপেস্ন সেন্টার : অধিদপ্তরের নীচতালায় প্রত্নতত্ত্ব বিষয়ক বিভিন্ন প্রকাশনা বিষয়ক  ডিসপ্লে এবং প্রত্নতত্ত্ব ভবনের তৃতীয় তলায় পুরার্কীর্তি প্রদর্শননের জন্য ডিসপ্লে সেন্টার খোলা হয়েছে । শীঘ্রই তা  দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে ।

ওয়েবপোর্টাল কার্যক্রম : ন্যাশনাল পোর্টাল এর আওতায় অধিদপ্তরের ওয়েবপোটাল তৈরির কাজ ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে । ওয়েবপোর্টালের আওতায় তৈরি অধিদপ্তরের ওয়েব সাইটের ডিএনএস পরিবর্তন করা হয়েছে ।


Share with :
Facebook Facebook